খুলনা, বাংলাদেশ | ৩ আষাঢ়, ১৪৩১ | ১৭ জুন, ২০২৪

Breaking News

  সাবেক ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ার বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত ঈদের ছুটির পর : দুদক আইনজীবী
  সার্বভৌমত্বের ওপর আঘাত এলেও কথা বলছে না সরকার : ফখরুল

ভারতের লোকসভা নির্বাচন : ষষ্ঠ দফায় ৫৮ আসনে ভোট আজ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে চলমান লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ আজ শনিবার। এদিন ভারতের ছয়টি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮ আসনে এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। অন্যান্য রাজ্যে তেমন কোনো সহিংসতার শঙ্কা না থাকলেও এ দফায়ও পশ্চিমবঙ্গে সহিংসতার আশঙ্কা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর তথ্যমতে, আজ উত্তরপ্রদেশের ১৪, বিহারের ৮, ঝাড়খণ্ডের ৪, ওড়িশার ৬, পশ্চিমবঙ্গের ৮, হরিয়ানার ১০, দিল্লিতে ৭ এবং জম্মু ও কাশ্মীরের ১টি আসনে ভোট হবে। দেশ জুড়ে আজকের ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৮৮৯ জন প্রার্থী।

গত মাস থেকে শুরু হওয়া নির্বাচনে ইতিমধ্যে তামিলনাড়ু, কেরালা, মেঘালয়, অন্ধ্রপ্রদেশ, আসাম, মণিপুর, কর্ণাটক, মিজোরাম, অরুণাচল প্রদেশ, তেলেঙ্গানা, নাগাল্যান্ড, উত্তরাখণ্ড, ছত্তিশগড়, গোয়া, গুজরাট, রাজস্থান, সিকিম, ত্রিপুরা রাজ্যের সবকটি আসনে ভোটগ্রহণ শেষ হয়েছে। তাছাড়া ত্রিপুরা, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং দাদরা ও নগর হাভেলি, দমন, দিউ, লাদাখ, লক্ষদ্বীপ এবং পুদুচেরি কেন্দ্রশাসিত অঞ্চলেরও সব আসনেই ভোটগ্রহণ শেষ হয়েছে।

প্রথম পাঁচটি ধাপের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে যথাক্রমে ১৯ এপ্রিল, ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে ও ২০ মে। প্রথম ধাপে ৬৬ দশমিক ১ শতাংশ, দ্বিতীয় ধাপে ৬৬ দশমিক ৭ শতাংশ, তৃতীয় ধাপে ৬১ শতাংশ, চতুর্থ ধাপে ৬৭ দশমিক ৩ শতাংশ ও পঞ্চম ধাপে ৬০ দশমিক ৫ শতাংশ ভোটারের ভোট পড়েছে।

ভোটারদের উপস্থিতি কম লক্ষ করা গেছে।

সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে কেন্দ্রে এসে যে ভোটাররা লাইনে দাঁড়ানো থাকবে তাদের সবার ভোটগ্রহণ করা হবে। এর জন্য প্রয়োজন পড়লে সন্ধ্যা ৬টার পরও কেন্দ্র খোলা থাকবে।

সাত দফার লোকসভা নির্বাচন শুরু হয়েছে গত ১৯ এপ্রিল, যার শেষ ধাপের ভোটগ্রহণ হবে ১ জুন। ৪ জুন লোকসভা নির্বাচনের সম্পূর্ণ ফলাফল প্রকাশিত হবে।

 

খুলনা গেজেট/এইচ




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!